23 C
Dhaka

ইউরোপের পর এবার আমেরিকায় দাবানলের হানা (ভিডিও)

প্রকাশিত:

ইউরোপে ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে তীব্র তাপপ্রবাহের কারণে। দাবানলে শীতপ্রধান মহাদেশ ইউরোপের ফ্রান্স, স্পেন ও পর্তুগালের মতো দেশগুলো রীতিমতো পুড়ছে। সপ্তাহ ধরে চলা প্রাকৃতিক এই ধ্বংসযজ্ঞে দিশেহারা শীতপ্রধান দেশগুলোর মানুষ। ফায়ার সার্ভিস কর্মীরা শত চেষ্টা করেও কোনোভাবেই বুনো আগুনের লাগাম টানতে পারছেন না।

সম্প্রতি শীতপ্রধান ইউরোপজুড়ে হঠাৎ করেই তাপমাত্রা অস্বাভাবিক মাত্রায় বৃদ্ধি পায়। মহাদেশটির কয়েকটি অঞ্চলে তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াসের ওপর উঠে যাওয়ার পর দাবানলের সৃষ্টি হয়। সময়ের সঙ্গে সঙ্গে পরিস্থিতি অবনতির দিকে যাচ্ছে।

দাবানলের তীব্র আগুনের প্রভাবে স্পেন ও পর্তুগালে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে উঠে গেছে। পর্তুগালে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৭ ডিগ্রি সেলসিয়াস। দাবানলের ভয়াবহতা ছাড়াও তাপপ্রবাহে এই দুই দেশের অন্তত ৩০০ জন নিরীহ মানুষ মারা গেছেন। ফ্রান্সের অবস্থাও করুণ। দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন ৪৩ জন।

এর মধ্যেই ভয়ঙ্কর দাবানলের কবলে পড়ে এবার দিশেহারা বিশ্বের অন্যতম শক্তিধর দেশ মার্কিন যুক্তরাষ্ট্র। প্রকৃতির সঙ্গে এই যুদ্ধে কোনোভাবেই পেরে উঠতে পারছে না বিশ্বের অতি উন্নত এই দেশটি। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যের বিস্তীর্ণ এলাকাজুড়ে বনাঞ্চল পুড়ে ছাই হয়ে যাচ্ছে দাবানলের কারণে। এর প্রভাবে যুক্তরাষ্ট্রের তাপমাত্রা রেকর্ড ছাড়িয়ে গেছে। তীব্র গরমে হাঁসফাঁস করছেন লাখ লাখ মার্কিন নাগরিক।

দাবানল ছড়িয়ে পড়েছে ক্যালিফোর্নিয়ার হাজার হাজার একর এলাকার বিস্তীর্ণ বনে। ভয়াবহ এই দাবানলের সূত্রপাত হয় গত শুক্রবার, ২২ জুলাই। শত শত ফায়ার সার্ভিস কর্মী আগুন নেভানোর প্রাণান্তকর চেষ্টা চালিয়ে যাচ্ছেন। বিমান থেকে পানি ফেলা হচ্ছে দাউ দাউ করে জ্বলতে থাকা বনের ওপর। কিন্তু নিয়ন্ত্রণে আসছে না রাক্ষুসে আগুন। লাগামহীনভাবে নতুন নতুন এলাকায় ছড়িয়ে পড়ছে আগুন।

মার্কিন যুক্তরাষ্ট্রের ফায়ার সার্ভিস কর্তৃপক্ষের দেয়া তথ্য অনুযায়ী, দাবানালের আগুন কোনোভাবেই নিয়ন্ত্রণে আসছে না। দিনকে দিন বাড়ছে আগুনের ভয়াবহতা। তারপরও সর্বোচ্চ চেষ্টা চলছে আগুন নিয়ন্ত্রণে আনার। ধারণা করা হচ্ছে, বুনো ও উদ্দাম এই আগুনের লাগাম টানতে সাত দিন পর্যন্ত লেগে যাবে।

দাবানলের কারণে ব্যাপক ঝুঁকি তৈরি হয়েছে ক্যালিফোর্নিয়া রাজ্যজুড়ে। সম্পদ আর লাখ লাখ মানুষের জানমালের নিরাপত্তা নিশ্চিত করতে ক্যালিফোর্নিয়ার বর্তমান গভর্নর গ্যাভিন নিউসম মারিপোসা কাউন্টিতে জরুরি অবস্থা ঘোষণা করেছেন।

এদিকে দাবানলের কারণে ক্রমাগত বাড়ছে তাপমাত্রা। এরমধ্যেই তাপমাত্রা রেকর্ড ছাড়িয়ে গেছে। প্রচণ্ড গরমে লাখ লাখ মানুষের রীতিমতো হাঁসফাঁস অবস্থা।

শুরুতে দাবানল ৬০০ একর এলাকায় ছড়িয়ে পড়ে। ধীরে ধীরে তা বাড়তে থাকে। সর্বশেষ প্রাপ্ত তথ্য অনুযায়ী ১১ হাজার ৯০০ একর এলাকাজুড়ে দাউ দাউ করে পুড়ছে বন। আগুনের ভয়াবহতার কারণে ফায়ার সার্ভিস কর্মকর্তরা এই দাবানলকে বিস্ফোরকের সঙ্গে তুলনা করেছেন।

দাবানল পরিস্থিতি চরম আকার ধারণ করেছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ। দাবানলের কারণে হুমকির মুখে রয়েছে হাজার হাজার স্থাপনা। লাগামহীন এই দাবানলের কারণে ক্যালিফোর্নিয়া থেকে এরইমধ্যে ছয় হাজারেরও বেশি মানুষকে সরিয়ে নেয়া হয়েছে।

সম্পর্কিত খবর

সর্বশেষ খবর

spot_img