28 C
Dhaka

ইতিহাসের রড-সিমেন্টর সর্বোচ্চ দাম

প্রকাশিত:

দেশে কয়েক মাসের ব্যবধানে ডলারের মূল্য বেড়ে হওয়ায়  ২০ শতাংশের বেশি। হঠাৎ  ডিজেলের দামও বৃদ্ধি ৪২ শতাংশ। এই দুই দাম‍ ‍একসাথে বাড়ায় সরাসরি ভুক্তভোগী হয়েছে দেশের নির্মাণ খাত। জ্বালানি ও ডলারের দাম বাড়ার কারণে সর্বকালের সর্বোচ্চ অবস্থায় পৌঁছেছে নির্মাণ শিল্পের অন্যতম উপকরণ রড। তার সাথি হয়েছে সিমেন্ট। কারণ রড তৈরির কাঁচামাল হচ্ছে স্ক্র্যাপ ও সিমেন্ট উৎপাদনের কাঁচামাল ক্লিংকারের পুরোটাই দেশে আসে আমদানির মাধ্যমে। এর দাম পরিশোধ করতে হয় ডলারে। আর আনতে হয় জাহাজ ও ট্রাকে।

রড-সিমেন্টের ডিলার, মিলমালিক এবং সংশ্লিষ্ট ঊর্ধ্বতন নির্বাহীদের সাথে কথা বলে একমাসের বাজার পর্যালোচনায় জানা যায়, বর্তমানে প্রতি ১ টন এমএস রড বিক্রয় হচ্ছে ৯০ হাজার থেকে ৯২ হাজার ৩শ টাকায়। এর আগে রডের দাম এত বেশি হয়নি। একমাস আগেও এসব রডের দাম ছিল ৮৫-৮৬ হাজার টাকা। আবার ৫০ কেজির প্রতি বস্তা সিমেন্ট বিক্রয় হচ্ছে ৫০০-৫৩০ টাকায়।  তবে পূর্বে গত মার্চে সিমেন্টের দাম ৫২০ টাকা পর্যন্ত উঠেছিল। তবে একমাস আগে এসব সিমেন্টের দাম ছিল ৪০০-৪২০ টাকা।

মাসের ব্যবধানে ৫০ কেজির প্রতি বস্তা সিমেন্টের মূল্যবৃদ্ধি হয়েছে ১০০-১২০ টাকা। বর্তমানে ডলার এবং জ্বালানি তেলের দাম বৃদ্ধি হওয়ায় রড-সিমেন্টের দামও বাড়ছে। এ কারণেই মূলত বিক্রি একেবারে কমে গেছে।

সম্পর্কিত খবর

সর্বশেষ খবর

spot_img