28 C
Dhaka

এবার ইউক্রেনকে জিপিএস-গাইডেড অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র

প্রকাশিত:

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে আগ্রাসন ‍শুরুর পর থেকেই কিয়েভকে অর্থনৈতিক ও সামরিক সহায়তা দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। তারই ধারবাহিকতায় ইউক্রেনকে জিপিএস-গাইডেড উচ্চ নির্ভুল এম৯৮২ এক্সক্যালিবার আর্টিলারি শেল দেওয়ার পরিকল্পনা করেছে যুক্তরাষ্ট্র। এই বিষয়ে অবগত এক সূত্রের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম পলিটিকো এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ওই শেলটি টর্পেডো দিয়ে সজ্জিত। যুক্তরাষ্ট্রের তৈরি এম৭৭৭ হাউইটজার ব্যবহার করে ওই শেল নিক্ষেপ করা যেতে পারে। ইতোমধ্যেই ইউক্রেনীয় সেনারা এম৭৭৭ হাউইটজার ব্যবহার করছে।

শেলটির প্রস্তুতকারক রেথিয়ন টেকনোলজিসের মতে, আর্টিলারি ক্যালিবারের উপর নির্ভর করে ৭০ কিলোমিটার পর্যন্ত লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে এম৯৮২ এক্সক্যালিবার আর্টিলারি শেল। এর ফলে ইউক্রেন রুশ নিয়ন্ত্রিত অঞ্চলের আরও ভেতরে হামলা চালাতে পারবে।

ওয়াশিংটন কিয়েভকে আরও ৭৭৫ মিলিয়ন মার্কিন ডলার সামরিক সহায়তার ঘোষণা দেওয়ার পর পলিটিকোর এই প্রতিবেদন সামনে এলো। যুক্তরাষ্ট্রে ওই সামরিক সহায়তা প্যাকেজের মধ্যে রয়েছে কাঁধে চালিত এক হাজার জ্যাভলিন অ্যান্টি-ট্যাঙ্ক মিসাইল সিস্টেম, দেড় হাজার টিউব-লঞ্চড, অপটিক্যালি-ট্র্যাকড ও ওয়্যার-গাইডেড মিসাইল। এছাড়া পেন্টাগন ইউক্রেনকে ৪০টি ভারি সাঁজোয়া ম্যাক্সপ্রো মাইনপ্রতিরোধী যান সরবরাহ করছে, যা মূলত ইরাকে মার্কিন বাহিনীর জন্য তৈরি করা হয়েছিল।

সম্পর্কিত খবর

সর্বশেষ খবর

spot_img