21 C
Dhaka

এলজিইডি রোল মডেল হতে পারে : তাজুল ইসলাম

প্রকাশিত:

স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, দেশের সরকারি প্রতিষ্ঠানগুলোর মধ্যে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) রোল মডেল হতে পারে।

রাজধানীর আগারগাঁওয়ে এলজিইডি ভবনে আয়োজিত স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের উন্নয়নমূলক কর্মকাণ্ড নিয়ে পর্যালোচনামূলক এক সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখার সময় এমন মন্তব্য করেন তাজুল ইসলাম।

স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম জানান, এলজিইডি শুধু গ্রামীণ অবকাঠামোর উন্নয়নই করছে না, শহরাঞ্চলেও ভৌত অবকাঠামোগত উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। দেশের অবকাঠামোগত উন্নয়নে এই প্রতিষ্ঠানটির ভূমিকা (এলজিইডি) অনস্বীকার্য।

স্থানীয় সরকার মন্ত্রী আরও জানান, এলজিইডি নিজ অধিদপ্তরের কার্যক্রম ছাড়াও অত্যন্ত দক্ষতার সঙ্গে বেশ কয়েকটি মন্ত্রণালয় এবং বিভাগের প্রকল্প বাস্তবায়ন করে আসছে। বর্তমান সরকার যত উন্নয়ন প্রকল্প হাতে নিয়েছে তা অন্যান্য সরকারের আমলের চেয়ে বহুগুণ বেশি।

মন্ত্রী তাজুল ইসলাম বলেন, নির্মাণ সামগ্রীর গুণগতমান অক্ষুণ্ন রাখতে হবে। ইতোমধ্যে ইটের গুণগত মান নিশ্চিত করার জন্য প্রত্যেক জেলা প্রশাসকের কাছে চিঠি দেওয়া হয়েছে। কোনো ইটভাটার মালিক যদি গুণগত মানসম্পন্ন ইট উৎপাদন না করে তাহলে লাইসেন্স বাতিল করে দেওয়া হবে।

তাজুল ইসলাম আরও বলেন, গ্রাম, ইউনিয়ন পরিষদ এবং উপজেলার রাস্তা ও সেতুর অবকাঠামোগত নকশা নির্ধারণ করে দেওয়া হয়েছে। রাস্তায় কী পরিমাণ এবং কী ধরনের গাড়ি চলাচল করবে তা আমলে নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা করে অবকাঠামোগত কাজ করতে হবে। দেশের অর্থনৈতিক দিক বিবেচনা করে গুরুত্ব অনুযায়ী নতুন নতুন প্রজেক্ট নিতে হবে।

যেসব প্রকল্পের প্রয়োজনীয়তা কম সেগুলো জরুরিভিত্তিতে না নেওয়ার জন্য সকল প্রকল্প পরিচালকদের দৃষ্টি আকর্ষণ করেন মন্ত্রী মন্ত্রী তাজুল ইসলাম। তিনি প্রকল্প পরিচালকদের নিয়মিত সাইট পরিদর্শনের পাশাপাশি কাজের গুণগত মান যাচাই-বাছাইয়েরও নির্দেশনা দেন। পাশাপাশি মাঠ পর্যায়ের কর্মকাণ্ড নিয়মিত মনিটরিং করার জন্য সকল স্তরের কর্মকর্তাদের নির্দেশনা দেন তাজুল ইসলাম।

সম্পর্কিত সংবাদ

spot_img

সর্বশেষ সংবাদ

spot_img