30 C
Dhaka

কঠিন শাস্তি পেলেন রোহিত-বাবররা

প্রকাশিত:

রোববার ভারত এবং পাকিস্তানের দ্বৈরথে স্নায়ুচাপ সামলে জিতল রোহিত শর্মার দল। হার্দিক পাণ্ডিয়ার অলরাউন্ডিং পারফরম্যান্সে পাকিস্তানকে ৫ উইকেটে হারাল ভারত।

টানটান উত্তেজনা আর শ্বাসরুদ্ধকর সে ম্যাচে স্লো ওভাররেটের কারণে আইসিসির নতুন নিয়ম অনুযায়ী মাঠেই শাস্তি পায় দুই দল। গত জানুয়ারিতে টি-টোয়েন্টি ক্রিকেটের জন্য আইসিসির করা এ নতুন নিয়মের নাম ‘ইন ম্যাচ পেনাল্টি’।

সেদিন নির্ধারিত সময় পেরিয়ে যাওয়ার পর বাকি ওভারগুলোতে বৃত্তের মধ্যে পাঁচজনকে রেখে ফিল্ডার সাজাতে হয় বোলিং দলের অধিনায়ককে।

ম্যাচের পর এবার স্লো ওভাররেটের দুই দলের ওপর আবার নেমে আসল শাস্তির খড়গ।

নিয়ম অনুযায়ী, ইনিংসের প্রথম বল থেকে পরবর্তী ৮৫ মিনিটের মধ্যে ২০ ওভার সম্পন্ন করতে বলা হয়। কিন্তু নির্ধারিত সময় পেরিয়ে গেলেও দুই দলেরই দুটি করে ওভার বাকি থাকে। তাই মন্থর ওভাররেটের জন্য ম্যাচের পর আর্থিক শাস্তির সম্মুখীন হয়েছে ভারত ও পাকিস্তানকে। দল দুটির সব খেলোয়াড়ের ৪০ ভাগ ম্যাচ ফি কেটে নিয়েছে আইসিসি।

ম্যাচ রেফারি জেফ ক্রোর কাছে ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা এবং পাকিস্তানের বাবর আজম ভুল স্বীকার করে নেওয়ায় আনুষ্ঠানিক শুনানি ছাড়াই তাদের শাস্তি দেওয়া হয়েছে।

আইসিসির কোড অফ কন্ডাক্টের ২.২২ ধারা অনুযায়ী, ভারতীয়দের জরিমানা গুনতে হয়েছে ভারতীয় মুদ্রায় ১৩ লাখ ২০ হাজার টাকা। পাকিস্তানিদের সেখানে জরিমানা গুনতে হয় ভারতীয় মুদ্রায় ৫ লাখ ৯২ হাজার টাকা।

সম্পর্কিত খবর

সর্বশেষ খবর

spot_img