23 C
Dhaka

ক্যালিফোর্নিয়ার বনে দাবানলের কান্না

প্রকাশিত:

রেকর্ড-ব্রেকিং তাপমাত্রার এক সপ্তাহান্তে লস অ্যাঞ্জেলেসের বাইরের জঙ্গলে সোমবার একটি দাবানল নিয়ন্ত্রণের বাইরে জ্বলছে এবং পূর্বাভাসকারীরা মার্কিন যুক্তরাষ্ট্রের পশ্চিম জুড়ে আগুনের বিপদ সম্পর্কে সতর্ক করেছে।

শনিবার সন্ধ্যায় লস অ্যাঞ্জেলেসের জাতীয় বনে বিস্ফোরণের পর থেকে প্রায় ১,০০০একর (৪০০ হেক্টর) ভেড়ার আগুনে পুড়ে গেছে। রাইটউড সম্প্রদায়ের হাজার হাজার লোককে তাদের বাড়িঘর খালি করার জন্য সতর্ক করা হয়েছিল, যেখানে আগুন মাত্র পাঁচ শতাংশ ছিল।

আগুন নিয়ন্ত্রণে নিয়োজিত দমকলকর্মীরা বলেছেন যে এটি একটি ঘন গাছপালা সহ একটি এলাকায় ছড়িয়ে পড়েছিল। ক্যাল ফায়ার সান বার্নার্ডিনোর অ্যালিসন হেস্টারলি লস অ্যাঞ্জেলেস টাইমসকে বলেছেন, “ভূমিটি খুব খাড়া — এটি একটি খারাপ এলাকা।” ২০০ টিরও বেশি দমকলকর্মী আগুনের সাথে লড়াই করছিলেন, যার মধ্যে বাতাস থেকেও রয়েছে।

হেস্টারলি বলেন, “তারা সত্যিই উত্তর-পশ্চিম দিকের প্রান্তে এবং দক্ষিণ প্রান্তে সেই প্রান্তগুলিকে সুরক্ষিত করার জন্য কঠোরভাবে ফোকাস করছে, আশা করা যায় যে বাতাস কন্টেনমেন্ট লাইন থেকে আগুনকে উড়িয়ে দেবে না।”

“এটি আজকের জন্য একটি বিশাল ফোকাস – পায়ের পাতার মোজাবিশেষ এবং হাতের রেখা দিয়ে সেই উচ্চ-ঝুঁকিপূর্ণ অঞ্চলগুলিকে সুরক্ষিত করা।”

সোশ্যাল মিডিয়ার ভিডিওতে দেখা যাচ্ছে, বিশাল অগ্নিশিখা গাছগুলোকে আঁকড়ে ধরেছে এবং প্রবল বাতাসের দ্বারা প্রবাহিত হচ্ছে।

ক্যালিফোর্নিয়া এবং পশ্চিমের কিছু অংশ প্রচণ্ড গরমে পুড়ে যাওয়ার কারণে আগুনের সূত্রপাত হয়, শনিবার পাম স্প্রিংসে তাপমাত্রা ১১৪ ফারেনহাইট (৪৫.৫ সেলসিয়াস) ছিল, যা রেকর্ড শুরু হওয়ার পর থেকে দিনের সর্বোচ্চ।

দক্ষিণ-পশ্চিম এক হাজার বছরের খরা দ্বারা বেক করা হয়েছে যা গাছপালাকে অত্যধিক শুষ্ক এবং জ্বলন্ত অবস্থায় ফেলেছে। ফায়ার চিফরা সতর্ক করছেন যে ২০২২ দাবানলের জন্য একটি ভয়ানক বছর হতে চলেছে।

অরেঞ্জ কাউন্টি ফায়ার অথরিটির প্রধান ব্রায়ান ফেনেসি গত সপ্তাহে বলেছিলেন, “জ্বালানির অবস্থার পরিপ্রেক্ষিতে, আমরা এখানে যে আগুনের পরিস্থিতির কথা বলছি, আমি আমাদের সামনে খুব কঠিন চার, পাঁচ, ছয় মাস পূর্বাভাস দিচ্ছি।” ন্যাশনাল ওয়েদার সার্ভিস সোমবার বলেছে যে অগ্নিঝুঁকি পুরো অঞ্চল জুড়ে ব্যাপক ছিল।

এনডব্লিউএস তার ওয়েবসাইটে বলেছে, “দক্ষিণ-পশ্চিম জুড়ে দক্ষিণ এবং কেন্দ্রীয় রকিজ এবং উচ্চ সমভূমিতে গুরুতর আগুন আবহাওয়ার একটি বিস্তৃত এলাকা প্রত্যাশিত।”

“আজ দক্ষিণ-পূর্ব উটাহ, দক্ষিণ-পশ্চিম কলোরাডো, উত্তর ও মধ্য অ্যারিজোনা এবং নিউ মেক্সিকোর বড় অংশের জন্য লাল পতাকা সতর্কতা জারি করা হয়েছে।

“শুষ্ক এবং বাতাসের অবস্থা এই এলাকায় আগুনের দ্রুত বিস্তারকে উৎসাহিত করবে।”

নিউ মেক্সিকোতে, কয়েক মাস ধরে দাবানলে কয়েক হাজার একর বন ভস্মীভূত হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন শনিবার আগুন নিয়ন্ত্রণের প্রচেষ্টার বিষয়ে ব্রিফ করার আগে কয়েকটি দাবানলের উপর দিয়ে উড়ে এসেছিলেন।

তাপমাত্রার তারতম্য এবং দাবানল উভয়ই প্রাকৃতিক চক্রের প্রত্যাশিত অংশ। কিন্তু গ্লোবাল ওয়ার্মিং, প্রধানত মানবজাতির জীবাশ্ম জ্বালানীর অনিয়ন্ত্রিত জ্বলনের দ্বারা চালিত, জলবায়ুকে ছিটকে দিয়েছে।

উষ্ণ সময়কাল তাদের চেয়ে বেশি গরম এবং আবহাওয়া চক্র কম স্থিতিশীল। এটি খরাকে আরও বাড়িয়ে দিয়েছে এবং বিপর্যয়কর দাবানলের ঝুঁকি ব্যাপকভাবে বাড়িয়েছে।

সম্পর্কিত খবর

সর্বশেষ খবর

spot_img