30 C
Dhaka

গোপন স্থানে ফিনল্যান্ড-সুইডেনের সঙ্গে বৈঠকে বসছে তুরস্ক

প্রকাশিত:

কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরা জানিয়েছে, ফিনল্যান্ডের একটি গোপন স্থানে আজ শুক্রবার বৈঠকে বসছেন ফিনল্যান্ড,সুইডেন এবং তুরস্কের প্রতিনিধিরা।জুনের শেষে ন্যাটো সম্মেলনে ফিনল্যান্ড ও সুইডেন ন্যাটোতে যোগ দিতে ও তুরস্কের সবুজ সংকেত পেতে একটি চুক্তি করে। ওই চুক্তিতে কিছু শর্ত ছিল। সেই শর্তের বিষয়গুলো কার্যকর করা নিয়েই কথা বলবেন তারা।

ফিনল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী কয়েকদিন আগে জানিয়েছিলেন, নিজেদের মধ্যে সহযোগিতামূলক সম্পর্ক বৃদ্ধির লক্ষ্যে আলোচনা হবে।

ইউক্রেনে রাশিয়া কথিত বিশেষ সামরিক অভিযান শুরু করার পর নিজেদের নিরাপত্তার কথা চিন্তা করে সামরিক জোট ন্যাটোতে যোগ দেওয়ার আবেদন করে ফিনল্যান্ড ও সুইডেন।

তবে তাদের ন্যাটোতে যোগ দেওয়ার ক্ষেত্রে আপত্তি জানায় তুরস্ক। তাদের দাবি ফিনল্যান্ড-সুইডেন কুর্দি সন্ত্রাসীদের মদদ দেয়। যারা তুরস্কের বিরুদ্ধে বিভিন্ন জঙ্গি কার্যক্রম চালায়।

এরপর তুরস্ককে রাজি করাতে চুক্তি করে ফিনল্যান্ড-সুইডেন। সেই চুক্তিতে রয়েছে ফিনল্যান্ড-সুইডেনে বসবাস করা জঙ্গিদের তুরস্কের হাতে তুলে দেওয়া হবে।

কয়েকদিন আগে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভাসোগলু ফিনল্যান্ড-সুইডেনের কাছে কথিত জঙ্গিদের নামের তালিকা দিয়ে তাদের ফেরত চান। কিন্তু নর্ডিক অঞ্চলের এ দুটি দেশ জানায় তারা নির্দিষ্ট কোনো ব্যক্তিকে ফিরিয়ে দেওয়ার চুক্তি করেনি।

সম্পর্কিত খবর

সর্বশেষ খবর

spot_img