27 C
Dhaka

চট্টগ্রাম চিড়িয়াখানা পরিদর্শন করলেন যুব ও ক্রীড়া সচিব

প্রকাশিত:

চট্টগ্রাম চিড়িয়াখানা পরিদর্শন করেছেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মেজবাহ উদ্দিন। গতকাল ৩১ আগস্ট বুধবার সন্ধ্যায় তিনি পরিদর্শনে গিয়ে দক্ষিণ আফ্রিকা থেকে চিড়িয়াখানায় আনা রাজ ও পরি নামক বাঘ দম্পতি থেকে ৪টি বিরল প্রজাতির সাদা বাঘ শাবক দেখে জেলা প্রশাসনের ভূয়সী প্রশংসা করেন। বাঘ শাবকগুলোর নাম দেয়া হয়েছে-পদ্মা, মেঘনা, হালদা ও সাঙ্গু। একই দম্পতির ঘরে চট্টগ্রাম চিড়িয়াখানায় ২০১৮ সালে বাংলাদেশে জন্ম নেয়া প্রথম সাদা বাঘটি পর্যটকদের জন্য বিশেষ একটি আকর্ষণ বলে মন্তব্য করেন সচিব মেজবাহ উদ্দিন।

তিনি বলেন, এ চিড়িয়াখানায় বর্তমানে ১৬ টি বাঘ রয়েছে, তন্মধ্যে ৫টি বিরল প্রজাতির সাদা বাঘ যা একটি অনন্য নজির। এছাড়া এখানে রয়েছে-ভল্লুক, সিংহ, হরিণ (চিত্রা, সাম্বার, মায়া), উল্লুক, বানর, মেছো বিড়াল, চিতা বিড়াল, অজগর, বাঘদাশ, উঠপাখি, ইমু পাখি, গয়াল, কুমির, ময়ূর, ঘোড়া, বক ও টিয়াসহ ৬৬ প্রজাতির ৬২০টি পশুপাখি আছে। চট্টগ্রাম চিড়িয়াখানা সুষ্ঠ ব্যবস্থাপনার কারণে ২০১৯ সালে দলগতভাবে বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক অর্জন করে।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন রাউজান উপজেলা চেয়ারম্যান একেএম এহেছানুল হায়দার চৌধুরী বাবুল, জেলা প্রশাসক কার্যালয়ের উপ-পরিচালক (স্থানীয় সরকার) মোঃ বদিউল আলম, চিটাগাং চেম্বারের পরিচালক অহিদ সিরাজ চৌধুরী স্বপন, এনডিসি মোঃ তৌহিদুল আলম, জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ তানভীর আরাফাত, নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত ও চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর ডা. শাহাদাত হোসেন শুভ। চিড়িয়াখানা পরিদর্শনের পূর্বে হোটেল রেডিসন ব্ল-তে একটি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মেজবাহ উদ্দিন। পওে চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার নেতৃবৃন্দের সাথে মতবিনিময় করেন তিনি।

সম্পর্কিত খবর

সর্বশেষ খবর

spot_img