28 C
Dhaka

জাতীয় শোক দিবসে পতাকা উত্তোলনের নির্দেশনা প্রদান

প্রকাশিত:

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, স্বাধীনতার মহান স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যুবার্ষিকী এবং জাতীয় শোক দিবস আগামী ১৫ আগস্ট। জাতীয় শোক দিবসে জাতীয় পতাকা উত্তোলন বিষয়ক নির্দেশনা প্রদান করা হয়েছে।

প্রদানকৃত নির্দেশনায় বলা হয়েছে, দেশের সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান, বেসরকারি ভবন ও বিদেশে বাংলাদেশ মিশনগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।

নির্দেশনায় আরও বলা হয়েছে, জাতীয় পতাকা বিধি অনুসরণে পতাকার রং হবে গাঢ় সবুজ। ১০:৬ দৈর্ঘ্য এবং প্রস্থের আয়তাকার ক্ষেত্রের গাঢ় সবুজ রঙের মধ্যখানে থাকবে লাল বৃত্ত। বৃত্তের ব্যাসার্ধ হতে হবে পতাকার দৈর্ঘ্যের এক-পঞ্চমাংশ। ভবনে উত্তোলনের জন্য পতাকার ৩ ধরনের মাপ হলো- ১০ ফুট বাই ৬ ফুট (১০x৬), পাঁচ ফুট বাই তিন ফুট (৫x৫) ও আড়াই ফুট বাই দেড় ফুট (২.৫x১.৫)।

সূর্য উদয়ের সঙ্গে সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন করতে হবে। এসময় প্রথমে পতাকা দণ্ডের সর্বোচ্চ চূড়া পর্যন্ত উত্তোলন করতে হবে। এরপর চূড়া থেকে পতাকা কিছুটা নামিয়ে অর্ধনমিত অবস্থায় বাঁধতে হবে। ‍দিনের শেষে পতাকা নামানোর সময় পুনরায় দণ্ডের সর্বোচ্চ চূড়া পর্যন্ত উঠাতে হবে, তারপর ধীরে ধীরে নামাতে হবে।

সম্পর্কিত খবর

সর্বশেষ খবর

spot_img