26 C
Dhaka

ডেঙ্গু নিয়ন্ত্রণে রয়েছে : তাজুল ইসলাম

প্রকাশিত:

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, ডেঙ্গু এখন নিয়ন্ত্রণে রয়েছে। তিনি আরো বলেন, সিটি কর্পোরেশনসহ সংশ্লিষ্ট সকলের ঐক্যবদ্ধ প্রচেষ্টায় দেশে ডেঙ্গু পরিস্থিতি সহনীয় পর্যায়ে রাখা সম্ভব হয়েছে।

রাজধানীর কাকরাইলে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের হলরুমে “লঞ্চিং অব ২০২০ গ্লোবাল স্টেট অব দ্য ওর্য়াল্ড ভলান্টারিজম রিপোর্ট : স্ট্রেনদেনিং ভলান্টারিয়াজম টুওয়ার্ডস ইনক্লুসিভ, ব্যালেন্সড সোসাইটিজ এন্ড সাপোর্ট টু এসডিজি ইন বাংলাদেশ” শীর্ষক একটি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এমন মন্তব্য করেন মন্ত্রী মো. তাজুল ইসলাম। যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, ইউনাইটেড ন্যাশনস ভলান্টিয়ার (ইউএনভি) এবং ইউএনডিপি বাংলাদেশ।

মন্ত্রী তাজুল ইসলাম তার বক্তব্যে বলেন, কয়েক বছর আগেও দেশে মশাবাহিত রোগ ডেঙ্গু আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছিল। কিন্তু সরকারের শক্ত অবস্থান, সিটি কর্পোরেশনের মেয়র ও কাউন্সিলরের তদারকি, সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধিসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠান এবং ব্যক্তিদের পরিশ্রমের কারণে ডেঙ্গু এখন নিয়ন্ত্রণে রয়েছে।

তাজুল ইসলাম আরো বলেন, এই রোগে গত দুই-তিন বছরে কিছু মানুষ আক্রান্ত হয়েছেন । আবার দুঃখজনক হলেও সত্য বেশ কয়েকজন লোক মারাও গেছেন। কিন্তু সার্বিকভাবে পার্শ্ববর্তী দেশ সিঙ্গাপুর, মালয়েশিয়া, ভিয়েতনাম ও ফিলিপাইনের চেয়ে আমাদের অবস্থা ভালো ছিলো এবং এখনো পর্যন্ত ভালো রয়েছে।

চলতি বছর রাজধানীতে এখন পর্যন্ত জলাবদ্ধতা সৃষ্টি না হওয়ায় সন্তোষ প্রকাশ করে তাজুল ইসলাম বলেন, জলাবদ্ধতার কারণে নগরবাসীর যে অবর্ণনীয় কষ্ট হতো সেটি কিন্তু এখন আর নেই। কারণ ঢাকা ওয়াসার কাছ থেকে সিটি কর্পোরেশনের কাছে খালগুলো হস্তান্তর করায় দুই মেয়র জনগণকে সঙ্গে নিয়ে অনেক কাজ করেছেন। তারা দখল হয়ে যাওয়া খালগুলো উদ্ধার করে সংস্কার, খনন ও পুনঃখনন এবং ময়লা আবর্জনা পরিষ্কার-পরিচ্ছন্ন করেছেন। যার কারণে আজ এই সুফল পাওয়া যাচ্ছে।

রাজধানীসহ সারাদেশে ময়লা-আবর্জনা সুষ্ঠু ব্যবস্থাপনার মধ্যে নিয়ে আসাকে বড় চ্যালেঞ্জ হিসেবে উল্লেখ করে মন্ত্রী বলেন, আমরা ইতোমধ্যে কাজ শুরু করেছি। সরকার বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের উদ্যোগ নিয়েছে। খুব শিগগির ঢাকা, গাজীপুর, চট্টগ্রাম ও নারায়ণগঞ্জসহ সারাদেশে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন শুরু হবে।

সম্পর্কিত সংবাদ

spot_img

সর্বশেষ সংবাদ

spot_img