27 C
Dhaka

ত্বকের অনেক সমস্যা দূর করবে চিয়া বীজের ফেস প্যাক! দেখে নিন কী ভাবে তৈরি করবেন

প্রকাশিত:

পুষ্টিগুণের ভাণ্ডার হিসেবে দিন দিন বাড়ছে চিয়া বীজের ব্যবহার। ওজন কমাতে ‍এটি দারুনভাবে কাজ করে থাকে এবং দীর্ঘ সময় পেটও ভরা রাখে। এতে উচ্চ ফাইবার থাকার কারণে হজম প্রক্রিয়ার বেশ উন্নতি হয়। চিয়া সিডের মধ্যে রয়েছে বেশি পরিমাণে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। তাছাড়া এটি অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ হওয়ায় ফ্রি র‌্যাডিক্যালের হাত থেকে শরীরকে সম্পূর্ণরূপে রক্ষা করতে পারে। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে চিয়া বীজের  ভূমিকা অপরিসীম।

 স্বাস্থ্যরক্ষাই নয়, ত্বকের পরিচর্যাতেও এই বীজের তুলনা নেই। ত্বকের ঔজ্জ্বল্য ফেরাতে, দাগ ও ব্রণ দূর করতে খুব সাহায্য করে চিয়া বীজ। ত্বকে বয়সের ছাপ ঠেকিয়ে রাখতেও মোটামোটিভাবে কাজ করে এই বীজ। চিয়া বীজ দিয়ে বানিয়ে ফেলুন ফেস প্যাক আর ‍এতেই হবে ত্বকের হাজারো সমস্যার সমাধান।

চিয়া সিড, লেবু ও নারকেল তেল

 একটি বাটিতে ২ টেবিল চামচ চিয়া বীজ, ৪ টেবিল চামচ নারকেলের তেল আর ১ টেবিল চামচ লেবুর রস ভালভাবে মিশিয়ে নিন। ৩০ মিনিট ঢাকা দিয়ে রেখে দিন। চিয়া বীজ যখন ফুলে উঠবে তখন তা ভাল করে মুখে ও গলায় লাগান। তারপর আরও ২০ মিনিট রেখে প্যাকটি শুকনো করুন। এটি বৃত্তাকার গতিতে ম্যাসাজ করতে করতে প্যাকটি জল দিয়ে সম্পূর্ণভাবে ধুয়ে ফেলুন। এই ফেস প্যাকটি চেহারায় বার্ধক্যের ছাপও পড়তে দেয় না, ব্রণ প্রতিরোধে করে থাকে, ত্বককে হাইড্রেট করে এবং ত্বকের মৃত কোষ দূর করে।

চিয়া সিড, অলিভ অয়েল ও মধুর প্যাক 

২ টেবিল চামচ চিয়া বীজ পানিতে ভিজিয়ে রাখুন ১৫ মিনিট। এর পর তা পানি থেকে তুলে ছেঁকে নিয়ে তার সাথে ১ চা চামচ মধু আর ১ চা চামচ অলিভ অয়েল ভাল করে মিশিয়ে নিন। তারপর তা মুখে লাগিয়ে ভালভাবে মালিশ করুন। শুকনো হলে পানি দিয়ে ধুয়ে নিন। এই ফেস প্যাকটি ত্বককে ময়শ্চারাইজ এবং উজ্জ্বল করে তোলে, পাশাপাশি বার্ধক্যের ছাপও দূর করতে সক্ষম হয়।

সম্পর্কিত খবর

সর্বশেষ খবর

spot_img