27 C
Dhaka

নতুন জুতা পরলেই পায়ে ফোস্কা পড়ছে? নিরাময়ে কী করবেন

প্রকাশিত:

নতুন জুতা পরার পর অনেকেরই পায়ে ফোস্কা পড়ে। এক বার ফোস্কা পড়লে পরবর্তী দু’-তিন দিন হাঁটা-চলা করা মুশকিল হয়ে পড়ে। এমন পরিস্থিতিতে কয়েকটি ঘরোয়া উপায় মেনে চলতে পারেন। যেমন-

১. অ্যালোভেরা ফোস্কা সারিয়ে তুলতে বেশ কার্যকর। অ্যালোভেরার প্রদাহ কমানোর ক্ষমতা আছে। অ্যালোভেরায় থাকা নানা উপাদান ক্ষতস্থানের ফোলা ভাব এবং জ্বালা কমাতে সহায়তা করে। ফোস্কা সারিয়ে তুলতে অ্যালো ভেরা জেল লাগিয়ে শুকিয়ে নিন। জেল শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে পা ধুয়ে ফেলুন। দিনে তিন বার এটি লাগালে স্বস্তি পাবেন।

২. গ্রিন টি-রও প্রদাহ কমানোর ক্ষমতা আছে। এটি ভিটামিন এবং অ্যান্টি-অক্সিড্যান্টে সমৃদ্ধ উৎস। গরম পানিতে বেকিং সোডা মিশিয়ে একটি টি ব্যাগ ডোবান। তার পর ব্যাগটি ঠান্ডা হতে দিন। টি ব্যাগটি নিয়ে ফোস্কার জায়গায় বেশ কিছু ক্ষণ লাগিয়ে রেখে দিন। বেকিং সোডায় থাকা অ্যান্টিসেপ্টিক বৈশিষ্ট্য সংক্রমণ প্রতিরোধ করতে সাহায্য করে। দিনে দু’-তিন বার এই প্রক্রিয়াটি করলে উপকার পাবেন।

৩. ক্ষতস্থানে নারকেল তেলও লাগাতে পারেন। নারকেল তেল এক ধরনের ফ্যাটি অ্যাসিড, যা ত্বককে আর্দ্র রাখতে সাহায্য করে। নারকেল তেল টিস্যু মেরামতের পাশাপাশি, ক্ষতস্থান দ্রুত নিরাময় করতেও সহায়তা করে। এ ছাড়া, পেট্রোলিয়াম জেলিও লাগাতে পারেন। দিনে দু’বার ১৫ মিনিট উষ্ণ পানিতে পা ভিজিয়ে রাখুন। ভাল করে তোয়ালে দিয়ে শুকিয়ে নিন। তার পর ক্ষতস্থানে পেট্রোলিয়াম জেলি কিংবা নারকেল তেল লাগিয়ে নিন। উষ্ণ পানি ব্যথা এবং সংক্রমণকে প্রশমিত করতে বেশ উপকারী।

সম্পর্কিত খবর

সর্বশেষ খবর

spot_img