28 C
Dhaka

নলছিটির ঐতিহ্যবাহী ডিগ্রি কলেজের বিরুদ্ধে অপপ্রচারের অভিযোগ

প্রকাশিত:

ঝালকাঠি জেলার নলছিটি উপজেলার ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ জুলফিকার আলী ভুট্টো ডিগ্রি কলেজ ও অধ্যক্ষের বিরুদ্ধে একটি মহল ষড়যন্ত্রমূলক পূর্বপরিকল্পিতভাবে লোকজনবিহীন একটি মানববন্ধন নাটক সাজিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচার চালানোর অভিযোগ পাওয়া গেছে। এই ঘটনায় প্রতিবাদ জানিয়েছে কলেজ কর্তৃপক্ষ।

কলেজ কর্তৃপক্ষ জানায়, অধ্যক্ষের অপসারণের দাবিতে মানববন্ধন শিরোনামে কয়েকটি ফেসবুক আইডি, অনলাইন পত্রিকায় ও ডিজিটাল প্লাটফর্মে প্রকাশিত সংবাদ কলেজ কর্তৃপক্ষের নজরে আসে। সংবাদে যে সকল বিষয়গুলো উল্লেখ করা হয়েছে তা সম্পূর্ণ মিথ্যা, বানোয়াট, ভিত্তিহীন ও উদ্দেশ্যপ্রণোদিত।

এই কুচক্রি মহল জুলফিকার আলী ভুট্টো ডিগ্রি কলেজের সুনাম, ভাবমূর্তি ক্ষুন্ন করার লক্ষে ৫/৬ জন লোক দিয়ে একটি নামসর্বস্ব মানবন্ধনের নাম করে ছবি তুলে ফেসবুক ও ডিজিটাল মাধ্যমে ছড়িয়ে কলেজের বিরুদ্ধে অপ্রচার চালিয়ে যাচ্ছে।

প্রকৃত ঘটনা হলো, জুলফিকার আলী ভূট্রো ডিগ্রি কলেজের ল্যাব সহকারি পদে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের সর্বশেষ পরিপত্র ও জনবল কাঠামো ২০২১ বিধি অনুসারণ করে একটি বহুল প্রচারিত জাতীয় দৈনিক পত্রিকা ও একটি আঞ্চলিক দৈনিক পত্রিকায় ল্যাব সহকারি পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। 

বিজ্ঞপ্তিতে উক্ত বিষয়ে বিজ্ঞান বিভাগে এসএসসি বা সমমান পরীক্ষায় পাশ প্রার্থীদেরকে আবেদন করার জন্য বলা হয়। বৈধ আবেদনের বিপরীতে ঝালকাঠি সরকারি কলেজ, ঝালকাঠি অধ্যক্ষের দপ্তরে প্রার্থীদের লিখিত ও মৌখিক পরীক্ষা দেয়ার জন্য তাদের মূল সনদপত্র ও অভিজ্ঞতার সনদপত্র নিয়ে হাজির হওয়ার জন্য বলা হয়েছিল। নির্ধারিত সময়ে ঝালকাঠি সরকারি কলেজের অধ্যক্ষ মহোদয়ের দপ্তরে নিয়োগ নির্বাচনী বোর্ড লিখিত পরীক্ষার প্রশ্নপত্র প্রনয়ন করে লিখিত পরীক্ষা গ্রহণ করেন। লিখিত পরীক্ষার পর মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হয়।

লিখিত পরীক্ষায় নম্বর-৩০, মৌখিক-১৭ ও শিক্ষাগত যোগ্যতার সনদে-৩ মোট- ৫০ নম্বরের ভিত্তিতে প্রথম স্থান অধিকারকারীদের নিয়োগের জন্য নিয়োগ নির্বাচনি বোর্ড নিয়োগের জন্য সুপারিশ করেন। উক্ত নিয়োগ নির্বাচনি বোর্ডের সভাপতির দায়িত্ব পালন করেন কলেজের পরিচালনা পরিষদের সম্মানীত সভাপতি বীর মুক্তিযোদ্ধা জনাব মোঃ সিদ্দিকুর রহমান, চেয়ারম্যান, উপজেলা পরিষদ, নলছিটি।

মহাপরিচালক মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর বাংলাদেশ ঢাকা এর প্রতিনিধির দায়িত্ব পালন করেন প্রফেসর জনাব মোঃ ইউনুছ আলী সিদ্দিকী অধ্যক্ষ, ঝালকাঠি সরকারি কলেজ, ঝালকাঠি।

কলেজের গভর্নিং বডির প্রতিনিধি দায়িত্ব পালন করেন জলিলুর রহমান আকন্দ, কলেজ পরিচালনা পরিষদ সদস্য বিদ্যুৎ সাহি, জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি ও   নলছিটি বালিকা মাধ্যমিক বিদ্যালয় এন্ড কলেজের প্রধান শিক্ষক। অত্র কলেজের অধ্যক্ষ মোঃ আইয়ূব আলী তালুকদার সদস্য সচিবের দায়িত্ব পালন করেন। চারজন ল্যাব সহকারীর নিয়োগের জন্য নিয়োগ নির্বাচনী বোর্ডের সুপারিশমালা অত্র কলেজের গভর্ণিং বডি নিয়োগের জন্য অনুমোদন দেন এবং নিয়মতান্ত্রিক ভাবে তাদেরকে নিয়োগ পত্র প্রদান করা হয়।

নিয়োগ পত্র প্রাপ্তির পর ল্যাব সহকারীরা অধ্যক্ষের নিকট যোগদান পত্র দাখিল করে এবং চারটি যোগদান পত্র গ্রহণ করা হয়। যথা নিয়মে যোগদানকৃত চারজন ল্যাবসহকারীগনের নিয়োগ ও যোগদান পত্র অত্র কলেজের গভর্ণিং বডি অনুমোদন করেন। নিয়োগ নির্বাচনী পরীক্ষায় অত্র কলেজের ১৫ জন শিক্ষক ঝালকাঠি সরকারি কলেজে উপস্থিত ছিলেন। এই প্রক্রিয়ায় অত্র কলেজের চারজন ল্যাবসহকারী নিয়োগ প্রক্রিয়া বিধি মোতাবেক সম্পন্ন করা হয়।

এক্ষেত্রে কোন ব্যক্তি বিশেষের নিয়োগ সংক্রান্ত ব্যাপারে আপত্তি বা অপপ্রচারের কোন সুযোগ নাই। নিয়োগ সংক্রান্ত ব্যাপারে কোন আর্থিক লেনদেন করা হয়নি। নিয়োগ পরীক্ষায় অংশগ্রহনকারী কোন প্রার্থীর আর্থিক লেনদেন বা অনিয়মের কোন অভিযোগ নাই।

মোল্লারহাট ইউনিয়ন শ্রমিকলীগ শাখার সভাপতি মোঃ মারুফ হোসেন বলেন, কথিত ওই মানববন্ধন সম্পর্কে আমি অবগত ছিলাম না। তারপরও আমার নাম জড়ানো হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচার চালিয়ে বলা হয়েছে আমি নাকি ওই মানববন্ধনে উপস্থিত থেকে বক্তব্য রেখেছি। এই ঘটনায় আমি নলছিটি থানায় অভিযোগ দায়ের করেছি।

সম্পর্কিত খবর

সর্বশেষ খবর

spot_img