23 C
Dhaka

পদ্মা সেতুতে কলকাতার বাসে মিললো মহামূল্যবান প্রত্নবস্তু

প্রকাশিত:

বহুল আকাঙ্ক্ষিত পদ্মা সেতু গত ২৫ জুন উদ্বোধনের পর ঢাকা কলকাতা রোডে নিয়মিত যাত্রীবাহী বাস চলাচল করছে। সড়কপথে দুই বাংলার মানুষের চলাচল অনেকটাই সহজ করে দিয়েছে স্বপ্নের পদ্মা সেতু।

সরাসরি কলকাতা থেকে ঢাকা যাতায়াতের সুযোগকে কাজে লাগিয়ে সম্প্রতি একশ্রেণীর অসাধু পাচারকারী প্রাচীন মূর্তিসহ বিভিন্ন প্রত্নবস্তু কলকাতা থেকে ঢাকায় ঢুকানোর চেষ্টা করে। কিন্তু তাদের সেই চেষ্টাকে সফল হতে দেয়নি বাংলাদেশের চৌকস আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

গভীর রাত। পদ্মা সেতুর নাওডোবা টোল প্লাজার সামনে থামানো হলো কলকাতা থেকে ছেড়ে আসা একটি বাসটি। তল্লাশি চালিয়ে আটক করা হলো জসিমুদ্দিন নামের এক বৃদ্ধকে।

পদ্মা সেতুর টোলপ্লাজায় থামানো বাস থেকে জসিমুদ্দিনকে আটক করার পর তল্লাশি চালিয়ে তার কাছ থেকে শতাব্দীপ্রাচীন, দুষ্প্রাপ্য ও মামূল্যবান প্রাচীন মূর্তিসহ বেশ কিছু প্রত্নবস্তু উদ্ধার করা হয়। পরে উদ্ধারকৃত প্রত্নবস্তুগুলো বাজেয়াপ্ত করা হয়।

ভারতের কলকাতা থেকে ছেড়ে আসা বাসের যাত্রী আটককৃত জসিমুদ্দিন বাংলাদেশের ভোলার চারফ্যাশন এলাকার বাসিন্দা।

পুলিশ সূত্রে জানা গেছে, গোপন সূত্রে পুলিশ জানতে পারে, কলকাতা থেকে প্রাচীন কিছু প্রত্নবস্তু ঢাকার দিকে নিয়ে যাচ্ছেন একজন বৃদ্ধ ব্যক্তি। পদ্মা সেতুর টোল প্লাজার সামনে তল্লাশি চালিয়ে তার কাছ থেকে প্রায় শত বছরের পুরনো মহামূল্যবান সিংহ মূর্তিসহ বেশ কিছু প্রত্নবস্তু উদ্ধার করা হয়।

পুলিশ আরও জানায়, উদ্ধারকৃত প্রত্নবস্তুগুলোর কোনো বৈধ কাগজপত্র দেখাতে পারেননি আটককৃত জসিমউদ্দিন। এজন্য প্রত্নবস্তুগুলো বাজেয়াপ্ত করা হয়। পাশাপাশি জিজ্ঞাসাবাদের জন্য তাকে আটক করে পুলিশ।

সম্পর্কিত খবর

সর্বশেষ খবর

spot_img