29 C
Dhaka

বরিশালে ট্যুরিস্ট পুলিশের উদ্যোগে অগ্নি নির্বাপণ কর্মশালা

প্রকাশিত:

বরিশালে ট্যুরিস্ট পুলিশ কুয়াকাটা রিজিয়নের উদ্যোগে অগ্নি নির্বাপণ কর্মশালা ও মহড়া অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার, ৬ সেপ্টেম্বর সকাল ১০টায় বরিশাল নগরীর রুপাতলী উকিল বাড়ি সড়ক রোডস্থ ট্যুরিস্ট পুলিশ কুয়াকাটা রিজিয়নের পুলিশ সুপারের কার্যালয়ে অগ্নি-নির্বাপণ কর্মশালা ও মহড়া-২০২২ এর শুভ উদ্বোধন করেন ট্যুরিস্ট পুলিশ কুয়াকাটা রিজিয়নের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ আবুল কালাম আজাদ।

অগ্নি-নির্বাপণ কর্মশালা ও মহড়ার সহযোগিতায় ছিলেন বরিশাল ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স এর সহকারী পরিচালক মো. বেলাল উদ্দিন ও সিনিয়র সেশন অফিসার মোহাম্মদ হিরন এর সেতৃত্বে ১০ সদস্যের একটি টিম।

কর্মশালায় অগ্নিকান্ড সংক্রান্ত বিভিন্ন দুর্ঘটনা থেকে জনগনের জান-মাল ও সরকারী সম্পদ রক্ষার্থে পুলিশ বাহিনীর সদস্যদের দায়িত্ত্ব কর্তব্যর বিষয়ে বিভিন্ন দিক নির্দেশনা প্রদান করেন অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ আবুল কালাম আজাদ।

তিনি পুলিশ সদস্যদের পেশাগত জ্ঞানের পাশাপাশি অগ্নিকান্ডের সময় অপরিসীম দ্বায়িত্বের বিষয়ে যথাযথ জ্ঞান অর্জন করার প্রতি বিশেষভাবে গুরুত্বারোপ করেন। এছাড়া বর্তমান যুগে পুলিশ সদস্যদের যুগোপযোগী বহুমূখী বিষয়ে জ্ঞানার্জনের জন্য পরামর্শ প্রদান করেন।

কর্মশালায় অগ্নি নির্বাপক যন্ত্রের ব্যবহার ও পরিচিতি, আহত ব্যক্তিদের সেবা, আহত ব্যক্তিদের উদ্ধার ও প্রাথমিক চিকিৎসা, উৎসুক জনতা অপসারন ও বিভিন্ন গুরুত্বপূর্ণ কাগজপত্রাদি নিরাপদে সরিয়ে নেওয়ার পদ্ধতি সহ বিভিন্ন বিষয় সংক্রান্তে তাত্ত্বিক জ্ঞানের পাশাপাশি ব্যবহারিক বিষয় সম্পর্কে সম্যক ধারনা দেয়া হয়। এ সময় বাড়িতে, গ্যাস সিলিন্ডার সহ অন্যান্য অগ্নিকান্ড নির্বাপণের বিভিন্ন প্রায়োগিক দিক উপস্থিত পুলিশ সদস্যদের হাতে কলমে শেখানো হয়।

এ কর্মশালা ও মহড়ায় ট্যুরিস্ট পুলিশের ইন্সপেক্টর শহিদুল ইসলাম সহ ট্যুরিস্ট পুলিশ কুয়াকাটা রিজিয়ন ও বরিশাল জোনের সকল পর্যায়ের সদস্যরা অংশ হনন করেন।

সম্পর্কিত খবর

সর্বশেষ খবর

spot_img