30 C
Dhaka

ভারত-পাকিস্তান ম্যাচ ঘিরে মরু উত্তাপ

প্রকাশিত:

আর মাত্র দুই দিন পর মরুর বুকে ভারত-পাকিস্তান ব্লকবাস্টার ম্যাচ। এশিয়া কাপে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াই নিয়ে সমর্থকদের মাঝে উন্মাদনা শুরু হয়ে গেছে। প্রতিবেশী দুই দেশের সাবেকরা কথার লড়াই চালিয়ে যাচ্ছেন বেশ কিছুদিন ধরেই।

ম্যাচটি নিয়ে বিশেষজ্ঞদের বিশ্নেষণের বাজারও তুঙ্গে। তবে এত উন্মাদনার মধ্যেও যাঁরা লড়াইয়ের ময়দানে অবতীর্ণ হবেন, সেই খেলোয়াড়দের মধ্যে কিন্তু সম্পর্কটা দারুণ। অনুশীলনের অবসরে খেলোয়াড়দের খোশগল্পে মেতে উঠতেও দেখা গেছে। ২৭ আগস্ট শ্রীলঙ্কা-আফগানিস্তান ম্যাচ দিয়ে মাঠে গড়াচ্ছে এশিয়া কাপ।

সাবেক অস্ট্রেলিয়ান অলরাউন্ডার শেন ওয়াটসনের মতে, ভারত-পাকিস্তান ম্যাচটি ভীষণ গুরুত্বপূর্ণ। গত বিশ্বকাপে ভারতকে হারানোর পরই আইসিসি ইভেন্টে চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে আত্মবিশ্বাস ফিরে পেয়েছে পাকিস্তান। এখন এশিয়া কাপের প্রথম ম্যাচেও যদি পাকিস্তান জিতে যায়, তাহলে ভারতের মনোবল একেবারে চুরমার হয়ে যাবে। গত বছর ২১ অক্টোবর টি২০ বিশ্বকাপে এ দুবাইয়েই কোহলির ভারতকে ১০ উইকেটে বিধ্বস্ত করেছিলেন বাবর-রিজওয়ানরা।

তাই কিছুটা চাপে থেকেই ভারত মাঠে নামবে বলেও মনে করছেন ওয়াটসন। যদিও শক্তিশালী ব্যাটিং লাইনআপের জন্য ভারতের জয়ের সম্ভাবনাই বেশি মনে করছেন সাবেক এই অসি ক্রিকেটার। তাঁর এই মনে করার পেছনে আরেকটি বড় কারণ হলো, শাহিন আফ্রিদির না থাকা। পাকিস্তানি এ পেসার গত বিশ্বকাপে গুঁড়িয়ে দিয়েছিলেন ভারতকে। অবশ্য ভারতের দুই সেরা পেসার জাসপ্রিত বুমরাহ ও হার্শা প্যাটেলও নেই এশিয়া কাপে।

বুধবার দুবাইয়ে আইসিসির একাডেমি গ্রাউন্ডে স্থানীয় সময় বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত অনুশীলন ছিল পাকিস্তান ও আফগানিস্তানের। সাড়ে ৬টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত ছিল ভারতের প্র্যাকটিস সূচি। এই আসা-যাওয়ার মাঝেই মাঠে দেখা হয়ে যায় খেলোয়াড়দের। সেখানে তাদের একে অপরের সঙ্গে কুশল বিনিময় করতে দেখা গেছে, হাসি-ঠাট্টায় মেতে উঠতেও দেখা গেছে।

পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) থেকে টুইটারে প্রকাশিত এক ভিডিওতে দেখা গেছে, চোটের কারণে টুর্নামেন্ট থেকে ছিটকে যাওয়া পাকিস্তানের পেসার শাহিন আফ্রিদি, মোহাম্মদ রিজওয়ানদের সঙ্গে আড্ডা মারছেন আফগানিস্তানের রশিদ খান, মোহাম্মদ নবিরা। তবে ক্রিকেটপ্রেমীদের আগ্রহ ছিল মূলত পাকিস্তানের সঙ্গে ভারতের ক্রিকেটারদের সাক্ষাৎ নিয়ে। যার কেন্দ্রবিন্দুতে সময়ের সেরা দুই তারকা বিরাট কোহলি ও বাবর আজম।

এশিয়া কাপে দুই দলের ম্যাচটিকে অনেকে আবার কোহলি-বাবরের দ্বৈরথ হিসেবেও দেখছেন। একে অপরের বিপক্ষে আবার মাঠে নামার আগে বুধবার দুই তারকার এক দফা সাক্ষাৎ হয়ে যায়। ভারতীয় বোর্ড থেকে পোস্ট করা ভিডিওতে দেখা যায়, বারবকে দেখে হাসিমুখে এগিয়ে যান কোহলি। শুধু করমর্দনই করেননি, বড় ভাইয়ের মতো বাবরের পিঠও চাপড়ে দিয়েছেন ভারতীয় তারকা।

বাবরও বাধ্যগত ছোট ভাইয়ের মতো হাসিমুখে কোহলির সঙ্গে কুশলাদি বিনিময় করেন। পাকিস্তান অধিনায়ক বাবর আজমের সময়টা এখন দারুণ কাটছে। সর্বশেষ ১১টি ওয়ানডের মধ্যে ৯টিতেই পঞ্চাশোর্ধ স্কোর করেছেন তিনি। ওয়ানডের পাশাপাশি টি২০ র‌্যাঙ্কিংয়েও ২৭ বছর বয়সী বাবর এখন শীর্ষে। তাঁকে ঘিরে এশিয়া কাপ জয়ের স্বপ্নে বিভোর পাকিস্তান।

তবে কোহলি আছেন রানখরায়। ২০১৯ সালের নভেম্বরে সর্বশেষ সেঞ্চুরির দেখা পেয়েছিলেন তিনি। দুর্দান্ত ক্যারিয়ারে সবচেয়ে বাজে সময়ের মধ্য দিয়ে যাচ্ছেন তিনি। নিজের বাজে সময়ের পাশাপাশি দলকেও সাফল্য এনে দিতে পারছিলেন না। তাই নেতৃত্বও হারিয়েছেন।

এই দুঃসময় কাটাতেই ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ে সফর থেকে বিশ্রাম নিয়ে একেবারে তরতাজা হয়ে এশিয়া কাপে নামছেন কোহলি। পাকিস্তানের বিপক্ষে রোববারের ম্যাচটি আবার কোহলির ক্যারিয়ারের শততম আন্তর্জাতিক টি২০ ম্যাচ।

সম্পর্কিত খবর

সর্বশেষ খবর

spot_img