28 C
Dhaka

মায়ানমারে বাংলাদেশি হ্যাকারদের সাইবার হামলা

প্রকাশিত:

মায়ানমারের বেশ কয়েক‌টি সরকারি দপ্তরের ওয়েবসাইটে সাইবার হামলা চালিয়েছে বাংলাদেশের একটি হ্যাকার দল। দেশটির প্রেসিডেন্টের দপ্তরের ওয়েবসাইট থেকে শুরু করে তথ্য মন্ত্রণালয়, কাস্টমস বিভাগ এমনকি কেন্দ্রীয় ব্যাংকের ওয়েবসাইটেও সাইবার হামলা চালিয়েছে সাইবার সেভেন্টি ওয়ান নামের হ্যাকার দলটি।

রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর মায়ানমারের জান্তা সরকারের অমানবিক নির্যাতনের প্রতিবাদ জানাতেই এই সাইবার হামলা চালানো হয়েছে বলে দাবি করেছে সাইবার সেভেন্টি ওয়ান। তারা এথিক্যাল হ্যাকার দল হিসেবে মনে করে নিজেদের।

এবারই প্রথম নয়, এর আগেও সংবেদনশীল বিভিন্ন ইস্যুতে একাধিক দেশের গুরুত্বপূর্ণ বিভিন্ন ওয়েবসাইটে সাইবার হামলা চালানোর ঘটনা ঘটিয়েছে সাইবার সেভেন্টি ওয়ান হ্যাকার দল।

বাংলাদেশে যুদ্ধাপরাধীদের বিচার চলাকালীন পাকিস্তানের সঙ্গে উত্তেজনা তৈরি হলে পাকিস্তানের কয়েকটি ওয়েবসাইট হ্যাক করে সাইবার সেভেন্টি ওয়ান হ্যাকার দল।

এছাড়াও বাংলাদেশ সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ এর গুলিতে কিশোরী ফেলানি নিহত হওয়ার পর ভারতীয় কয়েকটি ওয়েবসাইটে হামলা চালায় সাইবার সেভেন্টি ওয়ান হ্যাকার দল।

সম্প্রতি মায়ানমারের বেশ কয়েক‌টি সরকারি দপ্তরের ওয়েবসাইটে সাইবার হামলা চালানোর বিষয়ে সাইবার সেভেন্টি ওয়ান হ্যাকার দলটি জানায়, রোহিঙ্গা সংকট নিয়ে প্রতিবাদ জানানোর জন্যই এই সাইবার হামলা চালানো হয়েছে।

সাইবার সেভেন্টি ওয়ান আরও জানায়, হামলার পর হামলার শিকার ওয়েবসাইটগুলো দীর্ঘ সময় ধরে বন্ধ থাকে। শুধু তাই নয়, ওয়েবসাইটগুলোতে রোহিঙ্গাদের ওপর নির্যাতন বন্ধের দাবির কথা জানিয়ে লেখা ব্যানারও সেঁটে দেয়া হয়।

রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর মায়ানমারের সামরিক সরকার যে অমানুষিক নির্যাতন চালিয়ে যাচ্ছে তা পুরোপুরি বন্ধ না হওয়া পর্যন্ত এ ধরনের সাইবার হামলা অব্যাহত থাকবে বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেছে সাইবার সেভেন্টি ওয়ান হ্যাকার দল।

সম্পর্কিত খবর

সর্বশেষ খবর

spot_img