27 C
Dhaka

মাস্টারকার্ডের চমক পাচ্ছে নতুন উদ্যোক্তারা

প্রকাশিত:

বিশ্বব্যাপী একটি আধুনিক প্রযুক্তিভিত্তিক ক্যাশলেস লেনদেন সেবা প্রদানকারী সংস্থার নাম মাস্টারকার্ড। ডিজিটাল লেনদেনে নিয়মিতভাবে নিত্যনতুন ফিচার যোগ করছে ‍এই সংস্থাটি । ‍এই সংস্থাটি মূলত কাজ করছে শক্তিশালী ডিজিটাল অর্থনীতি গড়তে। প্রায় ২১০টিরও বেশি দেশ ও ‍এলাকাজুড়ে সেবা দেওয়ার মাধ্যমে মাস্টারকার্ড একটি উন্নত বিশ্ব তৈরির প্রচেষ্টা অব্যাহত রেখেছে, যা সবার জন্য বয়ে ‍আনবে সম্ভাবনার নতুন দুয়ার। ‘বয়ে ‍আনবে এমন একটা পৃথিবী যেটা নগদ টাকা ব্যবহারের বাইরে থাকবে। এটাই আমাদের উদ্দেশ্য, সেদিকেই আমরা লক্ষ্য রাখছি।’ মাস্টারকার্ড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামালের এই কথায় সেটা স্পষ্ট।

মাস্টারকার্ড ১৯৯৭ সালের ১ জানুয়ারি থেকে বাংলাদেশে যাত্রা ‍আরম্ভ করে থাকে।

  সামনে ‍এই সংস্থার অনেক রকম প্রযুক্তি আসবে। এটা মানুষকে আরও ‍আনন্দিত করবে। সামনে আমরা কাজ করতে চাচ্ছি ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প (এমএসএমই) সংস্থাগুলোকে কেন্দ্র করে। সেখানে আমরা আরও নতুন সেবা প্রদান আসবো। 

 মাস্টারকার্ড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল জানান, বাংলাদেশে আমাদের অফিসের প্রায় ৯ বছর হয়েছে। আমরা একমাত্র নেটওয়ার্ক যারা ৯ বছর ধরে বাংলাদেশে লোকাল অফিস দিয়ে সেবা প্রদান করে ‍আসছি। আমরা কিন্তু নিয়মিত ব্যবসা, ডেভিড, ক্রেডিট ও প্রিপেইড কার্ডের ক্ষেত্রে প্রচুর উদ্ভাবন সৃষ্টি করছি তথা কাজ করেছি। 

নতুন উদ্যোক্তাদের ব্যবসা প্রক্রিয়া অতিব সহজতর করতে ও ব্যবসার প্রসারে মাস্টারকার্ডের পদক্ষেপগুলো হচ্ছে, এবছর আমরা যেটি করেছিলাম ফিন্যান্সিয়াল ইনক্লুশনের আন্ডারে আমরা প্রায় ৫০ কোটি মানুষকে ‍আমাদের সেবার ভিতর এনেছিলাম। এখন আমাদের লক্ষ্য হচ্ছে ২০২৫ সালের মধ্যে প্রায় ২০০ কোটি মানুষকে ফিন্যান্সিয়াল ইনক্লুশনের আন্ডারে অন্তভুক্র্ত করব। এছাড়া এমএসএমইর বিষয়টিতে এবছর এবং আগামী বছর ফোকাস করা হবে।

আমরা বেশ কিছু  প্রোডাক্ট এনেছি তাদের জন্য, যেটি ভবিষ্যতে আরও কিছু নতুন  প্রোডাক্ট  ‍এর বিরাজিত হবে। যেটা নতুন উদ্যোক্তাদের সাহায্য করবে। গত বছর আগস্ট-সেপ্টেম্বর মাসে বাংলাদেশে মিলিয়নিয়ারদের জন্য একটি প্রোডাক্ট এনেছিলাম, সেটা খুব সার্থক সেবা হিসেবে মার্কেটে আত্মপ্রকাশ করেছিল। যারা নতুন চাকরি পেয়েছে মূলত তাদের জন্য এটি ‍এসেছিল। সেটি ‍এখন খুব ভালো কাজ করেছে।

সম্পর্কিত খবর

সর্বশেষ খবর

spot_img