27 C
Dhaka

মাহমুদুল্লাহ-মুশফিককে নিয়ে মুখ খুললেন সাকিব

প্রকাশিত:

গত কয়েকদিন ক্রিকেটাঙ্গনে নানান ধরনের নাটক মঞ্চস্থ হয়েছে। টি-২০ ক্রিকেটের কোচের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে রাসেল ডমিঙ্গোকে। তার জায়গায় প্রথমে ‘টেকনিক্যাল কনসালটেন্ট’ এবং পরে হেড কোচ হিসেবে দায়িত্ব তুলে দেওয়া হয়েছে ভারতীয় বংশোদ্ভূত অস্ট্রেলিয়ান প্রবাসী শ্রীধরন শ্রীরামকে। নতুন কোচের তত্ত্বাবধানে টি-২০ এশিয়া কাপ খেলতে আজ ঢাকা ছাড়ছে সাকিবের নেতৃত্বে বাংলাদেশ ক্রিকেট দল।

এশিয়া কাপসহ টি-২০ বিশ্বকাপেও টাইগারদের নেতৃত্বে থাকছেন সাকিব আল হাসান। টাইগার টি-২০ দলের অধিনায়ক হওয়ার পর গতকাল প্রথম মিডিয়ার মুখোমুখিতে কথা বলেন। প্রায় আধাঘণ্টার কথায় দলের অবস্থান, শক্তিমত্তা, সামর্থ্য ও টার্গেট নিয়ে কথা বলেছেন।

আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে মাহমুদুল্লাহ-মুশফিককে নিয়ে প্রশ্নে এমনই মন্তব্য করেন সাকিব, ‘যেটা হচ্ছে যে, উনারা দুজন খুবই গুরুত্বপূর্ণ অংশ এই সিস্টেমের। উনারা এটা সম্পর্কে অবগত, উনারা জানেন দায়িত্বটা কী, জানেন উনাদের চ্যালেঞ্জ কী কী।’

‘উনারা জানেন ঠিক কোন পরিস্থিতিতে আছে। আমার এখানে আলাদা করে কিছু বলার নেই। উনারা এতদিন খেলার পর ভালো করে পুরো পরিস্থিতি সম্পর্কে সচেতন। আমরাও জানি আমরা উনাদের থেকে কী প্রত্যাশা করছি যেটা আমি বললাম খুব গুরুত্বপূর্ণ অংশ দলের’- আরও যোগ করেন সাকিব।

প্রশ্ন করা হয় মুশফিকের উইকেট কিপিং নিয়ে। সাকিব জানালেন তার উপর ভরসার কথা। যিনি সবশেষ ২০২০ সালের মার্চে কিপিং করেন। তারও আগে ২০১৯ সালে ছেড়ে দেন টেস্টে কিপিং। শুধু চালিয়ে যাচ্ছিলেন ওয়ানডে কিপিং। স্বেচ্ছায় টি-টোয়েন্টি সংস্করণে কিপিং ছেড়ে দেন মুশফিক। তারপর সবচেয়ে বেশি ২৬ ম্যাচ কিপিং করেছেন নুরুল হাসান সোহান। আর ৮টিতে লিটন দাস। ইনজুরির কারণে দুজনের কেউ-ই দলে নেই।

সাকিব বলেন, ‘উইকেট কিপিং যেটা হচ্ছে, উনি এটা করলে আমার জন্য অনেক সহজ হয়ে যাবে। এটার সবচেয়ে বড় কারণ হচ্ছে টি-টোয়েন্টিতে সময়টা খুব কম থাকে। যেটা হয়, ফিল্ডিংয়ের অ্যাঙ্গেলগুলো উনি খুব সহজে বদলাতে পারেন। আমার কাছে শোনারও দরকার নাই। আমার কাজটা অনেক সহজ হয়ে যায়।’

‘আমি অন্য একটা-দুটো বিষয় নিয়ে চিন্তা করতে পারবো ফিল্ডিংয়ের পজিশনের চিন্তা করা থেকে, কিংবা অ্যাঙ্গেলগুলো নিয়ে কে কোথায় দাঁড়াচ্ছে ঠিক আছে কি না। কারণ, আমার পক্ষে এগারোটা খেলোয়াড়কে সবসময় দেখা সম্ভব না। একমাত্র কিপারই আছে যে এটা ভালো দেখতে পারে। উনার মতো অভিজ্ঞ খেলোয়াড় থাকলে এগুলো সহজ হয়ে যায়’-আরও যোগ করেন সাকিব।

সম্পর্কিত খবর

সর্বশেষ খবর

spot_img