18 C
Dhaka

যেভাবে দ্বিতীয় রাউন্ডে যেতে পারে আর্জেন্টিনা

প্রকাশিত:

আর্জেন্টিনার সামনে পোল্যান্ড বাধা। দ্বিতীয় রাউন্ডে যেতে হলে পোল্যান্ডের বিপক্ষে জয় ছাড়া অন্য কিছু ভাবার সুযোগ নেই আর্জেন্টিনার।

প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হারে আর্জেন্টিনা। মেক্সিকোর বিপক্ষে ২-০ গোলের জয়ের পর হারানো আত্মবিশ্বাস পুনরুদ্ধার করেছে আর্জেন্টিনা।

পোল্যান্ডের বিপক্ষে নামার আগে কিছুটা হলেও চাপে আলবেলিস্তেরা। লিওনেল মেসিরা পরের রাউন্ডে যেতে পারবে কিনা, এই আলোচনা চলছে সর্বত্র। কী হলে কী হতে পারে, এই নিয়ে ফুটবল বিশেষজ্ঞদের আলোচনা শুরু হয়ে গিয়েছে।

বিশ্বকাপে এই দুই দল খুব বেশি মুখোমুখি হয়নি। দুই বারের দেখায় একটি করে ম্যাচ জিতেছে দুই দল। তাও নিকট অতীতের বিশ্বকাপে আর্জেন্টিনা-পোল্যান্ডের দেখা হয়নি। ৪৪ বছর আগে ১৯৭৮ বিশ্বকাপে পরস্পরের শেষবার দেখা হয়েছিল। সেই ম্যাচটি আর্জেন্টিনা জিতে নিয়েছিল ২-০ গোলে। তার আগে ১৯৭৪ বিশ্বকাপে দুই দলের প্রথম দেখায় পোল্যান্ড জিতেছিল ৩-২ গোলে।

‘সি’ গ্রুপে চার দলের দুটি করে ম্যাচ শেষ হয়েছে। ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে পোল্যান্ড। আর্জেন্টিনা আর সৌদি আরবের পয়েন্ট সমান ৩। মেক্সিকোর পয়েন্ট ১।

সমীকরণ সহজ করে হিসেব করলে, পোল্যান্ডের বিপক্ষে আজকের ম্যাচে জিততেই হবে আর্জেন্টিনার। তাহলে আর কোনো সমীকরণের দরকার পড়বে না। ৬ পয়েন্ট নিয়ে তারা চলে যাবে দ্বিতীয় রাউন্ডে। সৌদি আরব ড্র কিংবা হারলে আর্জেন্টিনাই হবে গ্রুপ চ্যাম্পিয়ন।

আর্জেন্টিনা ও সৌদি দুই দলই যদি জেতে তাহলে, গোল পার্থক্যে গ্রুপের শীর্ষস্থান নির্ধারণ হবে এবং পরে গোলের হিসাব। গোল স্কোর বিবেচনায় আনলে সৌদি আরব হেড টু হেডে গ্রুপের চ্যাম্পিয়ন হবে। আর্জেন্টিনা ড্র করলেও গ্রুপ বাধা টপকাবে যদি সৌদি আরব-মেক্সিকো ড্র করে। আর্জেন্টিনা ড্র করলে, অন্য ম্যাচে সৌদি আরব জিতলে আর্জেন্টাইনরা বাদ পড়বে। সেক্ষেত্রে সৌদি আরব ও পোল্যান্ড উঠে যাবে।

যদি আর্জেন্টিনা ড্র করে ও মেক্সিকো জেতে তাহলে পোল্যান্ড হবে গ্রুপ চ্যাম্পিয়ন। সেক্ষেত্রে মেক্সিকো যদি এক বা দুই গোলে জেতে, আর্জেন্টিনা গোল পার্থক্যে এগিয়ে থাকায় দ্বিতীয় স্থানে থাকবে, মেক্সিকো হবে তৃতীয়। মেক্সিকো যদি তিন গোলে জেতে, তাহলে শেষ ষোলোর দল নির্ধারণ হবে গোলের হিসাবে। সেক্ষেত্রে আর্জেন্টিনা হেড টু হেডে এগিয়ে থাকবে। মেক্সিকো যদি চার গোলে জেতে, তাহলে গোল ব্যবধানে গ্রুপের দ্বিতীয় দল হবে তারা এবং আর্জেন্টিনা থাকবে তিনে। হেরে গেলে আর্জেন্টিনাকে বিদায় নিতে হবে।

সম্পর্কিত সংবাদ

spot_img

সর্বশেষ সংবাদ

spot_img