31 C
Dhaka

লঙ্কানদের হারিয়ে অজিদের টপকিয়ে সেমিতে ইংল্যান্ড

প্রকাশিত:

শুধু জিতলেই হবে না, রান রেটেও এগিয়ে থাকতে হবে; ওই সমীকরণ ‘শট কার্টে’ মিলিয়ে দেওয়ার পথে ছিল ইংল্যান্ড। শ্রীলঙ্কার ১৪২ রানের লক্ষ্যে নেমে দাপুটে শুরু করে দলটি। তবে মিডল ওভারে দ্রুত উইকেট হারিয়ে দুই বল থাকতে ৪ উইকেটের জয় পেয়েছে ইংলিশরা। নেট রান রেট কমেছে। তবু অস্ট্রেলিয়াকে বিদায় করে উঠে গেছে সেমিফাইনালে।

সাত পয়েন্ট নিয়ে সবার আগে সেমিফাইনাল নিশ্চিত করেছে নিউজিল্যান্ড। তাদের নেট রান রেট ২.১১৩। ইংল্যান্ডের পয়েন্টও সাত। তাদের নেট রান রেট ০.৪৭৩। শ্রীলঙ্কা ম্যাচের আগে যা ছিল ০.+৫৪৭।

অন্যদিকে বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া তিন জয় ও এক টাই ম্যাচ মিলিয়ে সাত পয়েন্ট তুললেও নেট রান রেটে (-০.৪৫৭) পিছিয়ে গেছে। প্রথম ম্যাচে কিউইদের বিপক্ষে বড় হার ও শেষ ম্যাচে আফগানদের বিপক্ষে ছোট জয় কাল পেয়েছে অজিরা।

সিডনিতে এদিন টসে জিতে আগে ব্যাট করতে নেমে ৮ উইকেট হারিয়ে ১৪১ রান করে শ্রীলঙ্কা। লক্ষ্য তাড়া করতে নেমে দুই ওপেনার জস বাটলার ও অ্যালেক্স হেলসের ঝড়ে ৬ ওভারে ৭০ রান তুলে ফেলে ইংলিশরা। অধিনায়ক বাটলার ব্যক্তিগত ২৮ রানে ফিরতেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে ইংল্যান্ডরা।

আরেক ওপেনার অ্যালেক্স হেলসও দ্রুত ফেরেন ৩০ বলে ৭টি চার ও ১টি ছয়ে ৪২ রান করে। এরপর হ্যারি ব্রুক ও লিয়াম লিভিংস্টোন ৪ রান করে ফেরেন। মঈন আলী ফেরেন ১ রান করে। স্যাম কারেনও ৬ রানের বেশি করতে পারেনি। এমন অবস্থায় তিনে নামা বেন স্টোকস একপ্রান্তে একাই লড়াই করে ৪২ রান করে দল জিতিয়েই মাঠ ছাড়েন তিনি।

এর আগে ব্যাটিং করতে নেমে পাথুম নিশাঙ্কার ব্যাটে ভর করে ১৪১ রানের সংগ্রহ পায় লঙ্কানরা। নিশাঙ্কা ৪৫ বলে ২টি চার ও ৫টি ছয়ে করেন ৬৭ রান। এই ব্যাটসম্যান ছাড়া আর কেবল দুই ব্যাটসম্যান ডাবল ডিজিট স্পর্শ করতে পেরেছেন। এরমধ্যে ভানুকা রাজাপাকসের ব্যাট থেকে ২২ এবং কুশল মেন্ডিসের ব্যাট থেকে আসে ১৮ রান।

ইংলিশদের পক্ষে পেসার মার্ক উড মাত্র ২৬ রানের বিনিময়ে ৩ উইকেট শিকার করেন। এছাড়াও অন্য চার বোলার নেন ১টি করে উইকেট।

সম্পর্কিত খবর

সর্বশেষ খবর

spot_img