28 C
Dhaka

শুভ জন্মাষ্টমী আজ

প্রকাশিত:

শুভ জন্মাষ্টমী আজ বৃহস্পতিবার। সনাতন হিন্দু ধর্মের প্রবর্তক ও প্রাণপুরুষ মহাবতার পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের জন্মদিন। তবে হিন্দু সম্প্রদায়ের নেতারা বলছেন, পঞ্জিকা ও তিথি অনুসারে জন্মাষ্টমী শুক্রবার উদযাপিত হবে। জন্মাষ্টমীর শোভাযাত্রাসহ ধর্মীয় আনুষ্ঠানিকতাও এ দিনই হবে।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বুধবার রাতে সমকালকে বলেন, সংশ্নিষ্ট ধর্মীয় নেতাদের সঙ্গে একাধিক বৈঠক করে ধর্ম মন্ত্রণালয় তারিখ ঠিক করে। এর ভিত্তিতেই সরকারি ক্যালেন্ডারে ছুটির বিষয়টি উল্লেখ করা হয়। তিনি জানান, এর আগেও এ বিষয়ে কিছু অস্পষ্টতা তৈরি হয়েছিল। কিন্তু পরে খতিয়ে দেখা যায়, সরকার ঘোষিত তারিখই ঠিক আছে।

ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খানের সঙ্গে যোগাযোগ করলে তিনি বলেন, জন্মাষ্টমী উপলক্ষে হিন্দু সম্প্রদায়ের নেতারা বৃহস্পতিবার (আজ) বিকেল সাড়ে ৩টায় প্রধানমন্ত্রীর সঙ্গে ঢাকেশ্বরী মন্দির থেকে ভার্চুয়ালি সৌজন্য সাক্ষাৎ করবেন। এরপর সন্ধ্যা সাড়ে ৭টায় রাষ্ট্রপতির সঙ্গে সরাসরি দেখা করবেন।

এসব কর্মসূচি অনেক আগেই ঠিক হয়েছে। গতকাল বুধবার তাঁদের প্রতিনিধিরা এসব বিষয়ে মন্ত্রণালয়ে যোগাযোগ করেছেন। এক প্রশ্নের জবাবে ধর্ম প্রতিমন্ত্রী জানান, হিন্দু কল্যাণ ট্রাস্ট, পূজা উদযাপন পরিষদ, তাদের শীর্ষ ধর্মগুরুদের সঙ্গে কথা বলেই তারিখ নির্ধারণ করা হয়েছে।

অন্যদিকে, হিন্দু কল্যাণ ট্রাস্টের ভাইস চেয়ারম্যান সুব্রত পাল সমকালকে বলেন, শুক্রবারই জন্মাষ্টমী উদযাপিত হবে। তবে কেউ কেউ বৃহস্পতিবারও উদযাপন করবেন।

জন্মাষ্টমী উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী দিয়েছেন। পৃথক বাণীতে হিন্দু সম্প্রদায়সহ দেশবাসীর প্রতি শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন তাঁরা।ৎ

হিন্দু ধর্মাবলম্বীদের মতে, প্রায় সাড়ে ৫ হাজার বছর আগে দ্বাপর যুগে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে মহাবতার শ্রীকৃষ্ণ ধরাধামে আবির্ভূত হন। অত্যাচারী ও দুর্জনের বিরুদ্ধে শান্তিপ্রিয় সাধুজনের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে কংসের কারাগারে জন্ম নেন তিনি। শিষ্টের পালন ও দুষ্টের দমনে তিনি ব্রতী ছিলেন। সত্য ও ন্যায় প্রতিষ্ঠার ক্ষেত্রে শ্রীকৃষ্ণ তাই ভগবানের আসনে অধিষ্ঠিত।

সম্পর্কিত খবর

সর্বশেষ খবর

spot_img