20 C
Dhaka

সময় টিভিতে চাকরির সঙ্গে চার বেলা খাওয়ার সুযোগ

প্রকাশিত:

শুধুমাত্র ‘দু’বেলা ভাতের বিনিময়ে পড়াতে চাই’- এমন বিজ্ঞাপন দিয়ে দেশজুড়ে তোলপাড় তুলেছিলেন বগুড়ার বেকার যুবক আলমগীর কবির। তিনি বগুড়ার জহুরুল নগর এলাকার বিভিন্ন স্থানে দেয়ালে দেয়ালে ‘শুধুমাত্র দুবেলা ভাতের বিনিময়ে পড়াতে চাই, প্রথম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত’ লেখা পোস্টার সাঁটিয়ে জাতির বিবেককে রীতিমতো নাড়া দেন। এরপর তার ফেসবুক পেজেও সেই বিজ্ঞাপন দেন তিনি। পোস্টারটি ব্যাপক ভাইরাল হয় দেশজুড়ে। দেশের পাশাপাশি আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমেও খবরটি প্রকাশিত হয়।

২০১৭ সালে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে স্নাতকে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অর্জন করেন আলমগীর কবির। মেধাতালিকায় দেশসেরা এই যুবক স্নাতকোত্তর পরীক্ষায় দ্বিতীয় স্থান অর্জন করেন। কিন্তু পাঁচ বছর ধরে হন্যে হয়ে চাকরি খুঁজেও পাননি। এমন বেকার যুবকের দুর্দশাগ্রস্ত চিত্র দেশে নতুন নয়।

বেকারদের এমন অসহায় অবস্থা দেখেই কিনা কে জানে, কিছুদিন আগে দেশের প্রথম সারির গণমাধ্যমে সময় টিভিতে অসাধারণ একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। মাল্টিমিডিয়া বিভাগে লোকবল নিয়োগের কথা জানায় সময় টিভি। চাকরির অন্যতম লোভনীয় সুযোগ হিসেবে নিয়োগ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয় বিনামূল্যে চার বেলা খাবারের কথা।

মাসিক বেতনের সুনির্দিষ্ট কোনো অংক উল্লেখ না করলেও চাকরির পাশাপাশি অন্যান্য সুযোগ-সুবিধার কথা জানিয়ে নিয়োগ বিজ্ঞপ্তিতে সময় টিভি উল্লেখ করে, বিনামূল্যে সকালের নাশতা, দুপুরের খাবার, স্ন্যাকসজাতীয় হালকা খাবার (সম্ভবত বিকেলের নাশতা) এবং রাতের খাবার দেয়া হবে।

মোবাইল ফোনের বিল, প্রভিডেন্ট ফান্ড, তিনটি উৎসব ভাতা এমনকি বছর বছর বেতন বাড়ানোর কথাও উল্লেখ করা হয় সময় টিভির ওই নিয়োগ বিজ্ঞপ্তিতে।

মাল্টিমিডিয়া জার্নালিস্ট পদে সময় টিভির লোভনীয় চাকরিটির জন্য আবেদন করার শেষ তারিখ আসছে ১৫ জুলাই, শুক্রবার।

পদের সঙ্গে জার্নালিস্ট শব্দটি জুড়ে দেওয়া হলেও চাকরিতে আগ্রহী ব্যক্তিটিকে সাংবাদিকতা বিষয়ে পড়ালেখা জানার কোনো প্রয়োজন নেই। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন অনুমোদিত যেকোনো বিশ্ববিদ্যালয় থেকে ব্যাচেলর ডিগ্রিধারী হলেই যে কেউ এই চাকরির জন্য উপযুক্ত বলে বিবেচিত হবেন সময় টিভির জন্য। এমনকি অনভিজ্ঞরাও কাজের সুযোগ পাবেন। অবশ্য সাংবাদিকতায় অভিজ্ঞরা অগ্রাধিকার পাবেন।

আগ্রহীদের অনলাইনে আবেদন করতে বলেছে সময় টিভি। একটি লিংকও দিয়েছে। https://tinyurl.com/Multimedia-journalist15july22 লিংকে শুধু ফর্ম পূরণ করলেই চলবে না। সিভিও পাঠাতে হবে।

চাকরিতে নিয়োগের জন্য বেশ কিছু শর্তও জুড়ে দিয়েছে সময় টিভি। প্রার্থীকে সাংবাদিকতার অ-আ জানতে হবে না, মানে সাংবাদিকতা বিষয়ে ডিগ্রিধারী হতে হবে না। কিন্তু আশপাশে প্রতিনিয়ত ঘটে চলা ঘটনা সম্পর্কে ওয়াকিবহাল থাকতে হবে। বর্তমান সময়ে ঘটা জাতীয়, আন্তর্জাতিক ঘটনা যেমন জানা থাকতে হবে তেমন ইতিহাস, সমাজ, ব্যবসা, শিল্প, সংস্কৃতি, খেলাসহ বিভিন্ন বিষয়ে ওয়াকিবহাল থাকতে হবে।

সময় টিভি যেভাবে শিডিউল করে দিবে সেই শিডিউল অনুযায়ী কাজ করতে হবে। রাত-দিন যে কোনো সময় কাজের জন্য প্রস্তুত থাকতে হবে। অফিসে সহকর্মীদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে হবে।

অনুবাদ করতে পারতে হবে। শুধু ইংরেজি থেকে বাংলা নয়, বাংলা থেকে ইংরেজি অনুবাদ করাও জানা থাকতে হবে। পাশাপাশি নির্ভুলভাবে শুদ্ধ উচ্চারণে বাংলা ও ইংরেজি বলতে পারতে হবে। কণ্ঠ থাকতে হবে সম্প্রচার উপযোগী। সৃষ্টিকর্তা যদি কাউকে সম্প্রচার উপযোগী কণ্ঠ না দেন তাহলে তিনি এই পদে আবেদন করতে পারবেন কি না তা অবশ্য স্পষ্ট করেনি সময় টিভি।

কম্পিউটারের সবরকম প্রাথমিক ধারণা থাকতে হবে। মাইক্রোসফট অফিস জানা থাকতেই হবে। সোশ্যাল মিডিয়ার কপিরাইট পলিসি, কপিরাইট ক্লেইম ও স্ট্রাইক বিষয়ে জ্ঞান থাকতে হবে। ভিডিওধারণ, ভিডিও এডিটিং এমনকি গ্রাফিকসও জানা থাকতে হবে।

শুধু তাই নয়, ডিজিটাল মিডিয়ার বাজার সম্পর্কে অবগত থাকতে হবে। শুধু বর্তমান নয়, ভবিষ্যৎ ডিজিটাল মিডিয়া সম্পর্কেও জানতে হবে আপনাকে। স্ক্রিপ্ট লেখা এবং ভিজ্যুয়াল কনটেন্ট তৈরির কাজ জানা থাকলে অগ্রাধিকার পাবেন আপনি।

সম্পর্কিত সংবাদ

spot_img

সর্বশেষ সংবাদ

spot_img