23 C
Dhaka

হাকালুকি হাওর থেকে পানি উপরের দিকে উঠার দৃশ্য ভাইরাল

প্রকাশিত:

মৌলভীবাজার প্রতিনিধি : হাকালুকি হাওরে ঘুর্ণিঝড়ের মতো কুন্ডলী পাকিয়ে পানি উপরের দিকে উঠার ঘটনার দৃশ্যটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে ভিডিওটি ভাইরাল হয়ে পড়ে।

জানা গেছে, শনিবার বিকেলে হাকালুকি হাওরে দেখা যায় অভাবনীয় একটি দৃশ্য। হাওরের মধ্য থেকে ঘূর্ণনের মধ্য দিয়ে বৃত্তাকারে পানি সাঁ সাঁ করে উপরের দিকে ওঠে যাচ্ছে আকাশে। অনেকেই এই দৃশ্যের ভিডিও ধারণ করে সামাজিক যোগাযোগমাধ্যমে ছাড়েন। এরপর এসব ভিডিও ছড়িয়ে পড়ে দেশজুড়ে। হাকালুকি হাওরে এমন দৃশ্য আগে কখনো দেখা যায়নি বলে মন্তব্য করেছেন অনেকে। কেউ কেউ এমন ঘটনায় আতঙ্কিত বলেও জানিয়েছেন।

আসলে কী ঘটেছিল হাকালুকি হাওরে? জানতে যোগাযোগ করে সিলেট আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরীর সঙ্গে। তিনি বলেন, ‘যে ঘটনা ঘটেছে, তা সাধারণত আমাদের দেশে দেখা যায় না। এটি মূলত একধরনের টর্নেডো। তিনি জানান, জলের উপর শক্তিশালী টর্নেডো সৃষ্টি হলে প্রচন্ড বেগে ঘূর্ণয়মান বাতাসের টানে জল স্তম্ভাকারে উপরের দিকে উঠতে থাকে। জল দিয়ে মোড়ানো বাতাসের তৈরি টর্নেডোর ফলে এমনটা হয়। এটাকে Water Spout বা জলস্তম্ভ বলা হয়। বাংলাদেশে এটি ‘মেঘশূর’ নামেও পরিচিত। সাঈদ আহমদ চৌধুরী বলেন, ‘এই টর্নেডোর ভেতরে ঘূর্ণনের শক্তি ঘন্টায় ২০০ কিলোমিটার হতে পারে। কেউ যদি এর মধ্যে পড়ে যায়, তবে উড়িয়ে নিতে পারে।

সম্পর্কিত খবর

সর্বশেষ খবর

spot_img