30 C
Dhaka

হাবিপ্রবিকে স্মার্ট ক্যাম্পাসে রূপান্তরিত করা হবে : পলক

প্রকাশিত:

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, খুব কম সময়ের মধ্যেই হাবিপ্রবি (হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়) কে ক্যাশলেস ও পেপারলেস তথা স্মার্ট ক্যাম্পাসে রূপান্তরিত করা হবে। এ ব্যাপারে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ খুব শিগগিরই কাজ শুরু করবে।

ইয়াং বাংলার আয়োজনে হাবিপ্রবি মিলনায়তনে আয়োজিত লেটস টক শীর্ষক এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এসময় জুনাইদ আহমেদ পলক তার বক্তব্যে বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল বিজ্ঞানমনস্ক জাতি গঠন। তার (বঙ্গবন্ধু) স্বপ্ন বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর অংশ হিসেবেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছেন।

জুনাইদ আহমেদ পলক আরও বলেন, ক্যাশলেস ইকোনমির সুফল পাওয়ার জন্য ও প্রান্তিক পর্যায়ে তা পৌঁছে দেয়ার জন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছে সরকার। এরই ধারাবাহিকতায় হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে প্রথম ক্যাশলেস বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠা করার কাজ চলছে। শিক্ষার্থীরা সেমিস্টার ফি ছাড়াও বিশ্ববিদ্যালয়ের নানা খরচ মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস বা এ ধরনের ক্যাশলেস টুল ব্যবহার করে দিতে পারবেন।

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে এটি বাস্তবায়ন করার বিশ্ববিদ্যালয়টির শিক্ষক ও শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা সাপেক্ষে যত দ্রুত সম্ভব কাজ শুরুর অনুরোধ জানিয়ে জুনাইদ আহমেদ পলক বলেন, প্রয়োজনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় থেকে প্রযুক্তিগত এবং আর্থিক সহায়তা দেয়া হবে।

সম্পর্কিত খবর

সর্বশেষ খবর

spot_img