30 C
Dhaka

কৌশিক গাঙ্গুলির ‘লক্ষ্মী ছেলে’র প্রশংসায় পঞ্চমুখ তস‌লিমা

প্রকাশিত:

কলকাতার বিখ‌্যাত চল‌চ্চিত্র প‌রিচালক কৌশিক গাঙ্গুলি প‌রিচা‌লিত সদ‌্য মু‌ক্তি পাওয়া ‘লক্ষ্মী ছেলে’ চল‌চ্চিত্রের প্রশংসায় পঞ্চমুখ হলেন বাংলাদেশের নারীবাদী নির্বা‌সিত লে‌খিকা তস‌লিমা নাস‌রিন।

রোববার, ৪ সেপ্টেম্বর মধ‌্যরাতে তস‌লিমা নাস‌রিন তার ভে‌রিফায়েড ফেসবুক পেজে এক পোস্টে লেখেন, কৌশিক গাঙ্গুলির লক্ষ্মী ছেলে দেখে এলাম। দেখতে দেখতে মনে হচ্ছিল লক্ষ্মী ছেলেটি আমি, আমার সঙ্গে ছেলেটির অদ্ভুত মিল । আমি যেমন সারাজীবন যে কথাটি বলা উচিত সে কথাটি বলেছি, যে কাজটি করা উচিত সে কাজটি করেছি, লক্ষ্মী ছেলেটিও তাই করেছে। যেমন আমি সাত পাঁচ ভাবিনি, কী হবে না হবে ভাবিনি, লক্ষ্মী ছেলেটিও তাই। আমি মিশে যাচ্ছিলাম চরিত্রটির সঙ্গে। কী অসাধারণ টপিক! সবার অভিনয়ই কী অসাধারণ! কৌশিকের নতুন ছবি এলেই প্রশ্ন জাগে, এবারের ছবিও কি তাঁর আগের ছবির মতোই ভালো? আমি বুঝি না একজন পরিচালক পর পর এত ভালো ছবি করেন কী করে? জগতবিখ্যাত বার্গম্যান, কুব্রিক, কুরোসাওয়া, স্করসেস, ফেলিনি, তারকোভস্কি, হিচককেরও সব ছবি ভালো হয়নি। কৌশিকের মনে হচ্ছে সব ছবিই ভালো।

লক্ষ্মী ছেলে দেখতে দেখতে ভাবছিলাম, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ইহুদিরা তাঁদের কুসংস্কার, ধর্মীয় উন্মাদনা আর ধর্ম ব্যবসা নিয়ে অনেক কালজয়ী ছবিই তো করলেন, মুসলমানরা কবে তাঁদের ওসব নিয়ে ছবি করবেন?

সম্পর্কিত খবর

সর্বশেষ খবর

spot_img